Pages

Wednesday, February 13, 2013

আমরাই তারা...!

আমরাই তারা ।
ছোট ছোট খুঁটিনাটি বিষয় নিয়ে ফেসবুক-এ, টুইটার-এ লাইক, কমেন্ট আমরাই করি । আমরাই বিবেক-এর মাপকাঠিতে বিচার করে সমালোচনা ও মন্তব্য করে থাকি বিভিন্ন বিষয়ের ওপর । স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে প্রতিটি ক্ষেত্রে সাফল্য ছিনিয়ে আনি । ভালো মন্দ বুঝিনা, জানি শুধু একরোখা দিক নির্দেশনা । লক্ষ্য স্থির না করেই অজানা কে জয় করতেই সদা উদগ্রীব । 
ছোটবেলা থেকে বই-পুস্তকে পরে আসছি মুক্তিযুদ্ধের কথা, গণঅভ্যুত্থান, ভাষা আন্দোলনের কথা । হয়তো সব কিছুই মাঝে মাঝে রূপকথার গল্পের মতো লাগে, "যেন সত্যিই কি এমন টা ঘটেছিল?", "কিভাবে সম্ভব?", "বর্বরতা, নৃশংসতার শিকার কি সত্যিই এই জাতি?" তাছাড়া বিশ্বাস হবেই বা কি করে । বর্তমান প্রেক্ষাপট, মানুষের মধ্যে হানাহানি, হিংসা, বিদ্বেষ দেখে মনে হবার নয় যে আমরাই সেই জাতি। অন্যায় অবিচার হচ্ছে, সুবিধাবাদী কিছু গোষ্ঠী ছিনিয়ে নিচ্ছে সর্বস্ব এবং মজার বিষয় তারা আইনের ধরা ছোঁয়ার বাইরে কারণ তারাই যে আইন। কিন্তু সর্বস্ব নেবার পরও কিছু থেকে যায় আর সেটা হচ্ছে আশা, নতুন করে বাঁচার আকুল আগ্রহ ও আকাঙ্ক্ষা । তখন আর কোন পিছুটান থাকে না, শুধু থাকে সঙ্কল্পবদ্ধ লক্ষের হাতছানি ।
আমরা তারাই যারা সেই আলোর দিকে ছুটে যাচ্ছি । শাহবাগ-এর আন্দোলন অনেকের কাছেই সাজানো নাটক মনে হতে পারে । হোক না । তাতে সমস্যা কোথায় । যুদ্ধাপরাধী, রাজাকারদের বিরুদ্ধে ন্যায্য বিচার দাবী করার নাটক করে যদি সফল হই, যদি দেশ থেকে আবর্জনা দূর করতে এক হই, যদি সেইসব স্বার্থপর মানুষদের বিরুদ্ধে স্লোগান দেই তবে ক্ষতি কোথায়। অনেক কিছুই ঘটছে, কেউ কেউ সুষ্ঠ বিচার থেকেও বঞ্চিত হচ্ছেন । আমরা জানি কোন ঘটনাই ছোট না তবে জাতীয় স্বার্থে সব শ্রেণীর মানুষ এক হয়ে প্রতিবাদ করলে পরিবর্তন আসবেই ।

3 comments:

  1. ai andolon ai akhangka themey gele cholbe na,eta chaliye jete hobe,shobar mongoler jonno bangalir uthaner jonno...

    ReplyDelete
  2. i agree....... we have to fight for our independence once again..... we want true justice

    ReplyDelete
  3. Amader mukhe aj shudhui bicharer slogaan. Tar vire hariye jeno na jay shagor runir hotta mamlar ghotona. amra jeno rajakarer fashir shathe shathe shagbadik dompotir hotta kariro fashi dekhte pai. shei prottashai kori shorkarer nikot...

    ReplyDelete