Pages

Tuesday, February 12, 2013

আমি ও আমার অনুভূতি

মানুষের জীবনটা খুবই রহস্যময় ! একটা রহস্য সমাধান হয় তো আরো হাজারটা রহস্য ভীড় করে । আবার যে রহস্যটা সমাধান করতে পেরেছি বলে মনে হয় শেষ পর্যন্ত দেখা যায় কি আসলে সেই রহস্যটা সমাধানই হয়নি । খুব অদ্ভুত লাগে তখন এই ভেবে যে সারা জীবনটাই কি এই ধাঁধার সমাধান আমাকে খুঁজে যেতে হবে ? হতাশ হয়ে পড়লেও সেটাকেই পুঞ্জিভূত করে সামনে চলবার অনুপ্রেরণা খুঁজে নেই ।

কিছুই করার নাইরে ভাই, ঐ যে কথায় আছেনা সংসার সাগরে সুখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা । কবি যথার্থই বলে গেছেন । ভাবি বসে মাঝে মাঝে কি পেলাম সেই জন্ম থেকে আজ পর্যন্ত এই সময়ে ? প্রাপ্তির খাতা ফাঁকা ফাঁকা লাগে । কিন্তু ঠিক তার কিছুক্ষন পরেই যখন কল্পনার জগত থেকে বাস্তবে ফিরে আসি তখনই দুঃখ ও সুখের মাঝামাঝি সেই অদ্ভুত ও আশ্চর্য অনুভূতিটা হয় আমার । এটা কাউকে বলে বুঝানো যাবেনা ।
নিজের মস্তিষ্ক তখন শুন্য শুন্য লাগে আমার । তবুও কিছুই করবার নেই । এভাবে তো আর বেঁচে থাকা যাবেনা । নিজেকে এই বলে শান্তনা দেই যে, এই অস্থির দোলাচল ক্ষনিকের জন্য । এটা কাটিয়ে উঠতে হবে আমাকেই এবং সেটা করে দেখাবার ক্ষমতা আমার আছে । না হলে যে কাপুরুষ অপবাদটা শুনতে হবে আমায় । আমি সেটা শুনতে কোনমতেই রাজী নই । ''আরে বাবা শুনতে রাজী নস তো ভাবছিস কেন এই সব ? সব ঝেরে মুছে ফেলে দে । পারলে নতুন করে শুরু কর। নিজের অবচেতন মন ও বিবেক যেন বারবার এভাবেই আমাকে সতর্ক করে ।

No comments:

Post a Comment